প্রবাস গমনের জন্য সেরা পাঁচ দেশ

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৪, ২০১৭ সময়ঃ ৭:২২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৩ অপরাহ্ণ

night-marketsপৃথিবী ছোট হয়ে আসছে, জীবিকার প্রয়োজনে এক দেশ থেকে আরেক দেশে যাচ্ছে মানুষ। জাতিসংঘের হিসাব মতে সারা বিশ্বে এখন প্রবাসীর সংখ্যা প্রায় ২৪৪ মিলিয়ন।

সম্প্রতি ‘ইন্টারনেশনস’ নামে একটি সংস্থা ১৯১টি দেশের ১৪০০০ প্রবাসীর মাঝে মোট ৪৩টি বিষয়ের উপর জরিপ চালিয়ে প্রবাসগমনের জন্য সেরা দেশের একটি তালিকা প্রণয়ন করেছে। আসুন জেনে নেয়া যাক এই তালিকার শীর্ষে থাকা পাঁচটি দেশ সম্পর্কে-

১। তাইওয়ানঃ তাইওয়ানের সংস্কৃতি অতিথিপরায়ণতা, আন্তরিকতা আর প্রাণপ্রাচুর্যে ভরপুর। যে কোন প্রবাসীর জন্য এখানে এসে মানিয়ে নেয়াটা সহজ, কারণ স্থানীয়রা সর্বদাই সাহায্য করতে প্রস্তুত। বেশীরভাগ প্রবাসীই তাইপেতে বসবাস করে, এখানে অনেকেই ইংরেজি ভাষা ব্যবহার করে আর যাতায়াত ব্যবস্থা খুবই ভালো। কেনাকাটা, রেস্টুরেন্ট, শিল্প-প্রদর্শনী, চলচ্চিত্রের জন্য তাইওয়ানের জুড়ি নেই। এখানকার খাবার খুবই সুস্বাদু, তবে বিদেশী খাবার ততটা সহজলভ্য নয়।

valletta-27044

২। মাল্টাঃ ভূমধ্যসাগরের তীরবর্তী দেশটির আবহাওয়া খুবই চমৎকার। এখানকার জীবনযাত্রার কোথাও কোন অস্থিরতা নেই, সবসময়ইএকধরনের শান্তি বিরাজ করে। আন্তর্জাতিক শিল্প উৎসব, ভেলেটা চলচ্চিত্র উৎসবের পাশাপাশি স্ট্রবেরি উৎসবও অনুষ্ঠিত হয় মাল্টায়। আর এখানকার ওয়াইন উৎসবের কথা বলাই বাহুল্য। বিদেশীদের জন্য মাল্টার ট্যাক্স-ব্যবস্থা খুবই সহজ, তবে বাড়িভাড়া কিঞ্চিৎ বেশি হতে পারে।

৩। ইকুয়েডরঃ আন্তরিক জনগণ, সাশ্রয়ী চিকিৎসা সুবিধা আর সুস্বাদু কিন্তু সস্তা খাবারের জন্যই ইকুয়েডরকে পছন্দ করছে প্রবাসীরা। পাশাপাশি, এখানকার বৈচিত্র্যময় শহরগুলোতে রয়েছে অফুরন্ত কাজের সুযোগ। দক্ষিণ আমেরিকান খাবার জিভে এনে দেয় জল। ইকুয়েডরের সুন্দর সংস্কৃতি আর জীবনযাপনের রঙ ছুঁয়ে যায় সকল প্রবাসীর হৃদয়।
৪। মেক্সিকোঃ হাজার বছরের ঐতিহ্য আর সংস্কৃতি বুকে ধারণ করে মেক্সিকো আকৃষ্ট করে চলেছে প্রবাসীদের। মনোমুগ্ধকর সমুদ্রসৈকত, চমৎকার সব প্রত্নতাত্ত্বিক নিদর্শন আর সমৃদ্ধ নগরজীবন এখানকার প্রান। মেক্সিকো সিটি এতটাই প্রাণপ্রাচুর্যে ভরপুর যে মনে হয় সারা বছরই বুঝি এখানে কোন মেলা চলছে। মেট্রো-বাস, মেট্রো-রেল আর পরিবেশবান্ধব সাইকেল- নাগরিকদের চলাচলের বাহন।

৫। নিউজিল্যান্ডঃ প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি নিউজিল্যান্ডের নগর আর বেলাভূমি- দুটোতেই টানে প্রবাসীদের। স্থানীয়রা খুবই শান্তিপ্রিয়, সকাল ৮.৩০ থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করে মনোযোগ দিয়ে। রবিবারে পার্টি, লং ড্রাইভ অথবা ট্র্যাকিংয়ে মেতে উঠে নির্ঝঞ্ঝাট কিউইরা। প্রকৃতির কোলে বাকি জীবনটা কাটিয়ে দিতে চাইলে ওয়েলিংটন বা কুইন্সল্যান্ডই হতে পারে আপনার পরবর্তী গন্তব্য।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G